Wednesday, February 13, 2013

ভারতের পেঁয়াজ আমদানী বন্ধ হওয়ায় নওগাঁর হাটবাজার গুলোতে ব্যাপক প্রভাব পড়েছে


মোফাজ্জল হোসেন, নওগাঁ:

ভারতের পেঁয়াজ বাংলাদেশে রপ্তানী বন্ধ হওয়ায় নওগাঁর হাটবাজার গুলোতে ব্যাপক প্রভাব পড়েছে। এক লাফে পেঁয়াজের দাম প্রতি কেজি প্রায় ২০/২৫ টাকা বেড়ে গেছে।


সুত্রে জানা গেছে, গত কয়েকদিন আগে ভারতের পশ্চিম বঙ্গের মূখ্যমন্ত্রী মমতা বন্দোপ্যাধায় আচমকা এক বিবৃতিতে বাংলাদেশে পেঁয়াজ রপ্তানী বন্ধ ঘোষনা করেন। বাংলাদেশের পেঁয়াজ আমদানীর প্রধান দেশ ভারত। সেখান থেকে পেঁয়াজ না আসায় দেশী পেঁয়াজের উপর চাপ পড়ায় এর মূল্য দিন দিন বেড়ে যাচ্ছে।

এদিকে উপজেলার সর্বত্র দেখা গেছে গত সপ্তাহে পেঁয়াজের দাম প্রতি কেজি ১৮/২০ টাকা ছিল। জেলার হাট বাজার গুলোতে প্রতি কেজি পেঁয়াজ ৪০ থেকে ৪৫ টাকা বিক্রি হচ্ছে। পেঁয়াজ ওঠার মওসুমে পেঁয়াজের বাজারে আগুন, তদুপরি তরকারী রান্নার প্রধান মসল্লা পেয়াজ হওয়ায় অনেক চাষী পয়সার লোভে অপুষ্ট পেঁয়াজ ক্ষেত থেকে উঠিয়ে বাজারে আনছেন। পেঁয়াজের বাজার উর্দ্বগতির জন্য হোটেল রেষ্টুরেন্ট অনেকে পেঁয়াজের পরিবর্তে মূল্য ব্যবহার করছে।

তাছাড়া প্রতিটি পরিবারে পেঁয়াজের ব্যবহার কমে এনেছে। এখনি সরকার অন্যান্য দেশ থেকে পেঁয়াজ আমদানীর উদ্যোগে গ্রহণ না করলে এর দাম আশংকাজনক ভাবে বেড়ে মানুষের ক্রয় ক্ষমতার বাইরে চলে যেতে পারে বলে অভিজ্ঞ মহল মত পোষন করেছেন।



সম্পাদনা, আনোয়ার হোসেন আলীরাজ হেড অব নিউজ

No comments:

Post a Comment